Ad Size: 180X90 px
Ad Size: 180X600 px

এই সেই স্থান যেখানে ভগবান শিব এবং মা পার্বতী সাত পাকে বাধা পড়েছিলেন

প্রকাশকালঃ 2017-04-01 04:45:53

এই সেই স্থান যেখানে ভগবান শিব এবং মা পার্বতী সাত পাকে বাধা পড়েছিলেন

 

ধর্ম :: এই সেই স্থান যেখানে ভগবান শিব এবং মা পার্বতী সাত পাকে বাধা পড়েছিলেন। সেই যজ্ঞের আগুন তিনটি মহাযুগ ধরে আজও জ্বলছে!!! এবং মা পার্বতী ও ভগবান শিবের বিবাহের মহাস্মৃতি ধারণ করে রেখেছে। এই অগ্নিশিখাটি হাওয়া কুন্ড কিংবা অখন্ড ধনি নামে পরিচিত। জায়গাটির নাম ত্রিযুগীনারায়ণ মন্দির।

 

মন্দিরটি অতি প্রাচীন, খুব সম্ভবত রাজা হিমাবনের রাজধানী এখানেই ছিল। কেদারনাথের গৌরিকুণ্ডের নিকটেই এই মন্দির। যখন মা পার্বতী ও ভগবান শিব বিবাহ বন্ধনে আবদ্ধ হন তখন এখানে দেব-দেবী, মুনি ঋষি, সুর-অসুর অনেকেই উপস্থিত ছিলেন। ভগবান বিষ্ণু ভগবান শিবকে নিজ হাতে বর হিসেবে সাজিয়ে দেন এবং মা পার্বতীর ভাই হিসেবে সব দায়িত্ব পালন করেন। ব্রহ্মাজি প্রধান পুরোহিত হিসেবে বিবাহ সম্পাদনা করেন। এখানে ব্রহ্মা শিলাও পাওয়া যায়। যেস্থানে ব্রহ্মাজি স্নান করেছিলেন তা ব্রহ্মা কুণ্ড নামে পরিচিত। ভগবান বিষ্ণুও বিবাহ যজ্ঞ শুরু হবার পূর্বে স্নান করেছিলেন তা বিষ্ণু কূণ্ড ও বাকি দেবতারা যেখানে স্নান করেছিলেন তা রুদ্রকুণ্ড নামে পরিচিত।

এই স্থানের মাহাত্ম ভাষায় বর্ণনা করা সম্ভব না। বিবাহিত যুগলরা পূন্য লাভের আশায় এবং বিবাহিত জীবনকে ধন্য করতে এখানে আসেন, পুনরায় বিবাহও করেন।

Ad Size: 280X200 px

সাম্প্রতিক...

Ad Size: 280X90 px